what is quora

Quora কি? কিভাবে Quora ব্যবহার করবেন?

Quora কি?

quora

Quora হচ্ছে প্রশ্ন-উত্তর ভিত্তিক একটি অনলাইন ফোরাম। এই সাইটটিতে মানুষ নানান বিষয়ে প্রশ্ন করে থাকেন এবং যারা সেসব বিষয়ে উত্তর জানেন তারা উত্তর দিয়ে থাকেন। এটি খুবই অথেনটিক একটি প্ল্যাটফর্ম। এই সাইটের সবচেয়ে মজার বিষয় হলো এখানে সাইকোলজিক্যাল মোটিভেশন পাওয়া যায়। এখানকার কন্টেন্টগুলো খুবই গোছালো, ডেফিনিটিভ এবং ওয়েল রিসোর্সড। বিজ্ঞান, প্রযুক্তি, সাহিত্য, সংস্কৃতি, দর্শন, অর্থনীতি, চিকিৎসা, প্রকৌশল, সাম্প্রতিক খবরারখবর সহ সব ধরণের বিষয় নিয়ে আলাপ আলোচনা হয় এই সাইটটিতে। ২০০৯ সালে দুজন পুরনো ফেসবুক এমপ্লয়ি Adam D’Angelo ও Charlie Cheever এই সাইটটি প্রতিষ্ঠা করেন। Adam D’Angelo Quora কে এইভাবে বর্ণনা করেছেন—
Quora connects you to everything you want to know about. Quora aims to be the easiest place to write new content and share content from the web. We organize people and their interests so you can find, collect and share the information most valuable to you.

সাধারণত রিসার্চ, ইনফরমেশন, ইন্টারেস্ট ও সামাজিক যোগাযোগের জন্য বিশ্বের বিশাল সংখার মানুষ এটি ব্যবহার করে থাকেন। এইখানে যেসব প্রশ্ন ও উত্তর খুঁজে পাওয়া যাবে সবকিছুই ইউজাররা নিজেরাই তৈরী করেছেন। এটাকে বলা যেতে ভলেন্টিয়ারি কম্যুনিটি ফোরাম। বিশ্বের নানা রকম আর নানা চিন্তার মানুষের সম্মিলিত প্রচেষ্টায় বেশ ভালোভাবে অতি জনপ্রিয়তার সাথে এই সাইটটি দিন দিন সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর হয়ে উঠছে।
আপনার মাথায় যদি নানান রকম প্রশ্ন সকাল-দুপুর ঘুরঘুর করে, আপনার যদি জানতে ইচ্ছে হয় যে আপনি যেটা ভাবছেন সেটা আদো সঠিক কিনা কিংবা এই বিষয়ে অন্যেরা কি ভাবছে, উক্ত বিষয়ে অন্যদের মতামত কি হতে পারে তাহলে আপনার জন্যই Quora। যা জানেন না কিন্তু জানতে চান তা নিয়ে প্রশ্ন করুন, আপনার জানা বিষয়গুলো নিয়ে উত্তর লিখুন এবং ভালো লেখকদের অনুসরণ করুন।

কীভাবে Quora অ্যাকাউন্ট তৈরি করবেন?

যখন আপনি Quora ওয়েবসাইট টি ভিসিট করবেন তখন সাইন আপ করার ৩টি অপশান পাবেন। প্রথমত আপনি আপবার যে Google account টি আছে সেটা দিয়ে সাইন আপ করতে পারেন। দ্বিতীয়ত আপনি আপনার Facebook account টি দিয়ে সাইন আপ করতে পারেন। তৃতীয়ত আপনি যেকোনো Email দিয়ে সেখানে সাইন আপ করতে পারেন।

যেভাবে Quora ব্যবহার শুরু করবেন?

একাউন্ট খোলার পর দুয়েকটা ইজি স্টেপ আপনাকে কমপ্লিট করতে বলা হবে, যেমন- নিজের প্রোফাইল ছবি দেওয়া, বন্ধু যোগ করা ইত্যাদি। একাউন্ট খোলার পরপরই Quora প্রথমেই আপনাকে এই প্রশ্নটি সাজেস্ট করবে-
“How do I get started using”  বিগিনারদের জন্য এই প্রশ্ন দিয়েই Quora ব্যাবহারের সাথে পরিচিত হওয়া শুরু করা যেতে পারে। তারপর আসবে আপনার ফিড বা টাইমলাইন। Quora তে ফিডের ব্যাপারে খুব গুরুত্ব দেয়া হয়ে থাকে। মানে আপনি আপনার ওয়ালে কি ধরণের পোস্ট দেখতে চান, আপনার কোন কোন বিষয়ে ইন্টারেস্ট আছে, কাকে ফলো করতে চান এসব প্রথম দিকে ভালোভাবে সিলেক্ট করতে হয়। এই সাইট এর ফিডই মূলত সবকিছু।ভালো ফিড না বানাতে পারলে সাইটটির যে আসল মজা সেটির স্বাদ কখনোই পাওয়া যাবে না। প্রথম দিকে আপনার সাধারণত যেসব বিষয় পছন্দ সেগুলো অনুসরণ করা উচিত। দুচারদিন ব্যবহার করলে আপনি সহজেই বুঝতে পারবেন কীভাবে প্রশ্ন করতে হয়, কাকে ফলো করা উচিত-অনুচিত। এছাড়াও কোন একটা প্রশ্নের পাশাপাশি সিমিলার টপিকস বা পিপল শো করে, সেগুলোও আপনি ধীরে ধীরে চুজ করতে পারেন।

Quora তে কীভাবে প্রশ্ন করবেন?

Quora তে খুব সহজেই প্রশ্ন করা যায়। একদম উপরের দিকে seacrh or ask questions নামে একটা মেন্যু আছে। সেখানে যে প্রশ্নটি করতে চান সেটি টাইপ করুন। মাথায় রাখতে হবে, এই সাইটটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক- টুইটারের মত নয়। প্রশ্নের গুণগত মান রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। ইংরেজি গ্রামারটিক্যাল ভুল যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে সবসময়। প্রশ্ন করার সময় স্পেসিফিক বিষয়ে প্রশ্ন করতে হবে যাতে উত্তরদাতা আপনার প্রশ্নটি সহজেই ধরতে পারেন। যিনি উত্তর লিখবেন তার উত্তর লেখার জন্য যেন উপযুক্ত ইনফরমেশন যেন আপনার প্রশ্নে উল্লেখ থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

What are some mind-blowing facts that sound like ‘BS’, but are actually true? – এই প্রশ্নটি ১২ মিলিওন বার ভিউ হয়েছে।

What are the most viewed Quora questions? এই লিঙ্কটি ফলো করলে মোস্ট ভিউড প্রশ্নগুলো সম্পর্কে ডিটেইলড ধারণা পাওয়া যাবে। প্রশ্ন করার পলিসি ও গাইডলাইন সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই লিংক ফলো করুন – Quora Question Policies and Guidelines

Quora তে উত্তরদাতা বেশ দীর্ঘ ও ইনফরমেটিভ উত্তর লিখতে অভ্যস্ত। আপনার প্রশ্ন যত ভালো হবে, তত ভালো উত্তর পাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর দেয়া প্রসঙ্গে Quora-র মানসম্মত উত্তরই Quora কে আলাদা জায়গায় দাঁড় করিয়েছে। এই সাইটটি তাই ইউজারদের প্রশ্ন-উত্তর এই দুটি বিষয়কে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে। উত্তর লেখার সময় অবশ্যই সঠিক উত্তরটি লেখা উচিত। রিসোর্স-রেফারেন্স দিয়ে উত্তর লেখলে সেটির গ্রহণযোগ্যতা বেশী হবে। যারা একদমই নতুন তাদেরকে নিজের সর্বোচ্চটা দিয়ে উত্তর লেখার চেষ্টা করা উচিত। বিগিনারদের জন্য যে বিষয়ে লিখছেন সেই বিষয়ে ভালো তথ্য সংগ্রহ করে উত্তর লেখার অভ্যেস করা উচিত। এতে কোন একটি বিষয়ে আপনি যা জানেন পড়াশুনা করার ফলে আপনার জানার জগত বিস্তারিত হবে এবং আপনার ভালো উত্তর লেখার জন্য রিসোর্সও নিজের সংগ্রহে থাকবে। এমনও হতে পারে, আপনার একটি উত্তরই আপনাকেও হাজার হাজার লাইক, আপভোট, ফলোয়ার এনে দিচ্ছে। উত্তর ভালো না হলে Quora সেটিকে হাইড করে দেয়। ব্যান খাওয়ার সম্ভাবনা থাকে কখনো কখনো।

ইনবক্স, আপভোট-ডাউনভোট, ব্লগিং, সেশন সহ অন্যান্য ফিচার ফেসবুকের মত Quora তেও ইনবক্স করার সুযোগ রয়েছে। এটি মূলত যাদের সাথে আপনি Quora তে কানেক্টেড রয়েছেন তাদের সাথে যোগাযোগ করার জন্য। এটি বেশ মজার একটা টুল কারণ একই চিন্তারধারার মানুষদের সাথে নিয়মিত যোগাযোগ এবং আলাপ আলোচনা করার এমন সুযোগ আপনি ফেসবুকসহ অন্যান্য সাইটে পাবেন না। তাছাড়াও ফালতু বিষয়ে মজা করার অভ্যস্ততা বা সংস্কৃতি এই সাইটে নেই। এই সাইটটি শুরু থেকেই অসাধারণ বুদ্ধিভিত্তিক চর্চার প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে অন্য মাত্রায় দাঁড় করিয়েছে।

Quora ব্লগ :

Quora ব্লগ ফিচারটি বেশ জনপ্রিয়। ইউজাররা চাইলে এই সাইট এ ব্লগ লিখতে পারেন। এছাড়াও নানান বিষয়ের জনপ্রিয় লেখকদের ব্লগ ফলো করার সুযোগ রয়েছে। টপিকস অনুসরণ করে আপনি আপনার ইন্টারেস্টেড বিষয় আসয় নিয়ে বিস্তারিত জানতে পারেন। Quora মানেই পড়াশুনা, এই পড়াশুনা পাঠ্যবইয়ের মত বোরিং না। এখানে অসংখ্য মানুষ নানান বিষয়ে মতামত দিচ্ছেন, কোন একটি টপিকসে ডিটেইলস আর্টিকেল লিখছেন। এই সাইটটি প্রায়ই নানান রকম সেশন আয়োজন করা হয়ে থাকে। তখন বিখ্যাত সব ব্যক্তিদের যারা Quora ব্যবহার করে থাকেন তাদেরকে প্রশ্ন করার সুযোগ থাকে।

সুবিধার জন্য Quora-র ফেসবুক পেইজটি লাইক দিয়ে রাখতে পারেন। ভালো টপিকস কিংবা সেশনের ব্যাপারে পেইজে নিয়মিত আপডেট সহ Quora তে আপভোট ডাউনভোট ফিচার রয়েছে। এ দুটি ফিচার দিয়ে আপনার মন্তব্য বা লেখা অন্যদের পছন্দ বা অপছন্দ হয়েছে কিনা সেটি বুঝা যায়। উত্তর পছন্দ হলে সেটিকে আপনি আপভোট করা হয় নইলে ডাউনভোট। এটি Quorar-র answer গুলো ফিল্টার করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেসব প্রশ্নে আপভোট বেশী সেগুলো আপনার ফিডে বেশী দেখানো হবে। এই সাইট টিতে এছারাও রয়েছে কমেন্ট সেকশন। কারো উত্তরের নিচে আপনি ফেসবুকের মত কমেন্ট করতে পারবেন। কোন একটি উত্তর বা টপিক যদি আপনার অন্য কোন সামাজিক সাইটে শেয়ার করতে ইচ্ছে হয় সেটি আপনি সামাজিক সাইটগুলোতে শেয়ার করতে পারেন।

এছাড়াও হোমপেইজের ডানপাশের Trending Now ফিচারে সারা বিশ্বের ট্রেন্ডিং ইস্যুগুলো পিনড করা থাকে। এই ফিচারটি থেকে সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত – সমালোচিত বিষয়গুলো সম্পর্কে খুব সহজেই ধারণা পাওয়া সম্ভব। View on your Answers অপশন ব্যবহার করে আপনি সহজেই জানতে পারবেন, আপনার মন্তব্য বা উত্তরগুলো কজন মানুষ ভিউ করেছে, এটি খুবই লোভনীয় ফিচার। আপনার যত ভিউয়ার বাড়বে Quora ব্যবহারে ততই আপনার আগ্রহ বাড়তে থাকবে, ইচ্ছে করবে আরো ভালো করে উত্তর দেই, আরো সমৃদ্ধ প্রশ্ন করি। Quora অত্যন্ত বুদ্ধিভিত্তিক একটি জায়গা। নিয়মিত Quora ব্যবহার আপনার চিন্তার জায়গাকে প্রসারিত করবে।

Quora কে SEO এর বুস্ট হিসাবে ব্যবহার করুন:

Quora কে SEO এর বুস্ট হিসাবে ব্যবহার করতে পারেন। আপনি ভাবতে পারেন যেহেতু Quora তে উত্তরগুলি বিনামূল্যে পোস্ট করা হয় সুতরাং মনে হতে পারে গুগল এই উত্তরগুলিকে সার্চ ইঞ্জিনে র‍্যাংক করে না।  এমন মনে হওয়ার কোনো কারণ নেই। কারণ এই সাইট এর উত্তরগুলি সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং এ যথেষ্ট ভাল করছে কারণ Quora তার সেরা উত্তরগুলোর র‍্যাংক তৈরি করেছে যাতে ব্যবহারকারীরা তাদের উপর বিশ্বাস রাখে। এই সাইটটি ইতিমধ্যে গুগলে তাদের পোস্ট বা উত্তর গুলো র‍্যাংক করার জন্য সমস্ত কাজ সম্পন্ন করেছে। আপনাকে কেবল একটি উত্তর লিখতে হবে যা ব্যবহারকারীরা সবচেয়ে বেশি দেখে এবং বিশ্বাস করে এবং এর ফলে আপনি গুগলের সার্চ ইঞ্জিনে র‍্যাংক এ আসতে পারবেন।

Quora এবং বাংলাদেশী ব্যাবহারকারী:

এখান থেকে ২-৩ বছর আগেও বাংলাদেশে Quora ব্যাবহারকারীর সংখ্যা খুব বেশী ছিল না। ১০০০ এ হয়ত ১০ জন খুঁজে পাওয়া যেত না। কিন্তু বর্তমানে বাংলাদেশে এর ব্যাবহারকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে Quora তে বাংলা ভাষা অ্যাড করায় অনেকের জন্য প্রশ্ন এবং উত্তর লেখা সহজ হয়ে গেছে। যার ফলে অনেকে এর সুফল ভোগ করছে।

পোষ্টটি সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন। আর পোষ্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *